বাংলাদেশের প্রথম মাস্কুলোস্কেলিটাল আল্ট্রাসনোগ্রাফি ল্যাব হিসেবে যাত্রা শুরু করলো যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

যবিপ্রবি 30 September, 2023

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগে বাংলাদেশের প্রথম মাস্কুলোস্কেলিটাল আল্ট্রাসনোগ্রাফি ল্যাব হিসেবে যাত্রা শুরু করলো। 


শুক্রবার (২৯ সেপ্টেম্বর, ২০২৩) ডা. এম আর খান মেডিকেল সেন্টার ভবনের ৩য় তলায় অবস্থিত ল্যাবটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ও জাতীয় পদকপ্রাপ্ত বিজ্ঞানী অধ্যাপক ড. হাসিনা খান। 

বিভাগের বর্তমান সভাপতি ড. অভিনু কিবরিয়া ইসলাম প্রধান অতিথিকে সাথে নিয়ে বিভাগটির বিভিন্ন ল্যাব ঘুরে দেখান।বিভাগটির মাস্কুলোস্কেলিটাল ল্যাব পরিদর্শনকালে প্রধান অতিথি অধ্যাপক ড. হাসিনা খান বলেন, দেশে নন-কমিউনেবল চিকিৎসা সেবায় ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগ সকল বিশ্ববিদ্যালয়ে থাকা আবশ্যক। উপাচার্য মহোদয় কোভিড মহামারী বিষয়ে প্রথম অত্র বিভাগ লং-কোভিড-১৯ নিয়ে গবেষণা করার বিষয়ে প্রধান অতিথিকে অবহিত করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বিভাগটির প্রতিষ্ঠাতা সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন।বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো: ফিরোজ কবির প্রধান অতিথিকে বিভাগের শিক্ষা, গবেষণা ও চিকিৎসা সেবা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি উল্লেখ করেন, বিভাগটিতে প্রতিদিন ৫০-৬০ জন রোগীকে ফিজিওথেরাপি চিকিৎসা প্রদান করা হয় । তিনি বিভাগের কার্যপরিধি বৃদ্ধিতে জনবল সংকটের কথা উল্লেখ করেন এবং পরবর্তীতে জনবল বৃদ্ধি পেলে শিক্ষা, গবেষণার পাশাপাশি প্রতিদিন অত্র অঞ্চলের ১০০-১২০ জন রোগীকে সেবা প্রদান করা সম্ভব হবে বলে উল্লেখ করেন।উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মো: গালিব এবং সাধারণ সম্পাদক ড. মো: আশরাফুজ্জামান জাহিদ। এছাড়াও উপস্থিত ছিলেন বিভাগের সম্মানীত সকল শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা, কর্মচারী প্রমুখ। 


 


ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগ

যবিপ্রবি।